শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Review: সত্য বলার সত্যি গল্প 'যাহা বলিব সত্য বলিব'

Reporter: পরমা | লেখক: পরমা দাশগুপ্ত | Editor: উপালি মুখোপাধ্যায় ১১ জানুয়ারী ২০২৪ ১২ : ৫৫


‘যাহা বলিব সত্য বলিব’ কি সত্যি সত্যি মন কাড়ল? সিরিজ দেখে লিখলেন পরমা দাশগুপ্ত

‘যাহা বলিব সত্য বলিব’ বনাম ‘সত্যেরে লও সহজে’।

সত্যি না হয় বলা গেল। কিন্তু সত্যি কি সব সত্যিকে সহজে নেওয়া যায়? হয়তো মাসুল গোনার ভয়ে বলাই হয়ে ওঠে না কত কী! ঢাকাচাপা পড়ে যায় চিরতরে। তার পরিণতি কী হয়, সে খোঁজই বা রাখে কে! 

বাপি সেনকে মনে পড়ে? ২০০৭ সালের ৩১ ডিসেম্বরের রাতে খাস কলকাতার রাজপথে শ্লীলতাহানি রুখতে গিয়ে জুটেছিল বেধড়ক মার। বেশ কিছু দিন মৃত্যুর সঙ্গে লড়াই করে হার মানেন এই ট্র্যাফিক সার্জেন্ট। অভিযোগের আঙুল উঠেছিল যাঁদের দিকে, তাঁরাও পুলিশকর্মী! তবে এত কিছুর পরেও যাকে বাঁচাতে এত কাণ্ড, সেই তরুণী কিন্তু প্রকাশ্যে আসেননি। আসেননি সে রাতে তাঁর সঙ্গে থাকা পুরুষসঙ্গীও। কী তাঁদের পরিচয়, কেনই বা তাঁরা সামনে এলেন না, সে উত্তর মেলেনি আজও। মাঝখান থেকে চিরতরে ধামাচাপা পড়ে যায় কিছু সত্যি। দেড় দশক পেরিয়ে সেই বিভীষিকাময় রাত এবং তার পরবর্তী ঘটনাক্রমকেই পর্দায় ফিরিয়ে আনল ‘যাহা বলিব সত্য বলিব’। বাপি সেন হত্যা-মামলা অবলম্বনে এগিয়েছে হইচইয়ের এই নতুন ওয়েব সিরিজ। যদিও গল্পের খাতিরে এখানে মামলা হেঁটেছে নিষ্পত্তির পথে।

চন্দ্রাশিস রায়ের পরিচালনায় ছয় পর্বের টানটান সিরিজ। যার হাত ধরে এই প্রথম ওটিটি পর্দায় দেখা দিলেন মিমি চক্রবর্তী। গল্পের বাপি সেন, ওরফে নিহত পুলিশকর্মী তাপস সাহার ( অনিন্দ্যপুলক ব্যানার্জি) তরফের আইনজীবী পৃথা রায়ের ভূমিকায়। মামলা জেতার, সত্যি খোঁজার খিদে যাকে সারাক্ষণ তাড়িয়ে বেড়ায়। অথচ নিজের জীবনের এক কঠিন সত্যি যাকে প্রতি পদে বিধ্বস্ত করে রাখে। ফাইলের পাতা ওল্টাতে আঙুল কাঁপে, উদ্বেগ কমানোর ওষুধে, স্কোয়াশের র্যাকেটে স্বস্তি খুঁজতে হয় প্রাণপণ। এমন ধারালো আইনজীবী অথচ ব্যক্তিজীবনে টালমাটাল পৃথার চরিত্রে ভীষণ রকম অনায়াস মিমি। ততটাই বাস্তব। ঠিক যতটা হলে তাঁর সওয়াল-জবাবগুলোর পাশাপাশি ভেঙেচুরে ওলটপালট হয়ে যাওয়ার মুহূর্তগুলোকেও নিখাদ সত্যি বলে মনে হয়। 


অভিযুক্তদের আইনজীবী জয়রাজ সিংহের ভূমিকায় যথারীতি আলোটা নিজের দিকে একটানে ঘুরিয়ে নিয়েছেন টোটা রায়চৌধুরী। দুঁদে উকিল বললেও যাকে কম বলা হয়। যিনি নিজের গোটা কেরিয়ারে একটিমাত্র ছাড়া কেস হারেননি। এবং তাপস-হত্যায় অভিযুক্ত পুলিশকর্মীদেরও যিনি অবলীলায় বেকসুর খালাস করিয়ে নিতে পারার ক্ষমতা রাখেন। কিন্তু এ হেন জয়রাজও কি সত্যি জিততে পারেন সেই মামলা? নাকি তাঁকেও হারিয়ে দেয় লুকোনো সত্যিরাই? জয়রাজ হয়ে টোটা কখনও নির্লিপ্ত, কখনও শ্লেষাত্মক, কখনও ধুরন্ধর, কখনও বা আক্রমণাত্মক। কখনও আদর্শকে জলে ভাসিয়ে স্রেফ নিজের লাভটুকু বুঝতে চাওয়া পেশাদার, কখনও বা আচমকা আসা ধাক্কায় এলোমেলো হয়ে এক হেরে যাওয়া মানুষ— বৈপরীত্যে ঠাসা চরিত্রে যেন নতুন করে বুঝিয়ে দেন, তাঁর অভিনয়ের ধার ঠিক কতখানি। 



ছোট্ট একটা চরিত্রে আলাদা করে নজর কেড়েছেন অনুজয় চট্টোপাধ্যায়। তাপস-হত্যার তদন্তকারী, লালবাজারের হোমিসাইড শাখার অফিসার অর্ণব। পৃথার সঙ্গে তাল মিলিয়ে কাজের ফাঁকে যাঁর সুন্দর, নিটোল একটা বন্ধুত্ব সিরিজের দমবন্ধ করা সত্যিগুলোর ফাঁকফোঁকরে এক ঝলক মিঠে বাতাস বইয়ে দেয়। মনে হয়, এ সম্পর্কটা একটা পরিণতি পেলে মন্দ হত না! 

তবে ছোট্ট একটা গোলমাল হয়ে গিয়েছে অন্য কোথাও। ট্রেলার দেখে অনেকেই ভেবেছিলেন টানটান কোর্টরুম ড্রামায় থ্রিলার হয়েই হয়তো হত্যারহস্য ভেদ করবে এই সিরিজ। সেখানে প্রথম তিন পর্ব খুনের তদন্তের বদলে অনেক বেশি সুতো বুনল পৃথার ব্যক্তিজীবন ঘিরে। গল্প ক্রমশ যে দিকে এগোল, তাতে আদালতের টানটান সওয়াল জবাব কিংবা থ্রিলারের চমকের চেয়ে ইমোশনাল ড্রামারই পাল্লা ভারী। শেষ পর্বে দুরন্ত কিছু টুইস্ট এসেছে। তবু সেখানেও কেন্দ্রবিন্দু মূল ঘটনা নয়। বরং কিছু ব্যক্তিগত সত্যি। ট্রেলারে ভর করে সিরিজ দেখতে বসলে তাই কিছুটা আশাহত হতেও পারেন। 

তবে এখানেও জিতে গিয়েছে গল্পের বুনোট। প্রথম দিকে যে আলগা সুতোগুলো খানিকটা অগোছালো লাগছিল, পাঁচ নম্বর পর্বের শেষে এসে তারাই খেই ধরিয়ে দিয়েছে অনায়াসে। সঙ্গে মিমি-টোটার দুরন্ত অভিনয়। তাতেই সত্যি সত্যি মনের মতো হয়ে উঠেছে ‘যাহা বলিব সত্য বলিব’।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



01 24